শনিবার, নভেম্বর ২৮, ২০২০

নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপণ পরিষদের নির্দেশনায় শ্রী শ্রী শ্যামা পূজা বিসর্জন

 

নারায়ণগঞ্জ কথা : নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে চার দিনব্যাপী শ্রী শ্রী শ্যামা পূজা ও শুভ দীপাবলি।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় নারায়ণগঞ্জ শহরের ৫ নং ঘাট শীতলক্ষা নদীতে উৎসাহ-উদ্দীপনার সঙ্গে বিভিন্ন মন্দিরের শ্যামা পূজা ও শুভ দীপাবলি বিসর্জন দেওয়া হয়।

উল্লেখিত যে, নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপণ পরিষদের নির্দেশনায় নগরীর বিভিন্ন স্থান থেকে প্রতিমা নিয়ে প্রতিটি পূজা কমিটি তাদের অল্প কিছু লোক সহ প্রতিবারের মতো এবারো শীতলক্ষ্যা নদীর ৫নং ঘাট এলাকায় সু-শৃঙ্খল পরিবেশে শ্যামা মায়ের বিসর্জনের দেয়া হয়।কোন প্রকার অপ্রিতিকর ঘটনা ছাড়াই অনুষ্ঠানটি সম্পূর্ণ হয়। প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যার রাতে কালীপূজা বা শ্যামাপূজা অনুষ্ঠিত হয়।

গত শনিবার থেকে মঙ্গলবার সন্ধ্যায় হিন্দু ধর্মাবলম্বীরা অত্যন্ত জাঁক-জমকের সঙ্গে মা কালীর পূজা করেন। সে রাতে অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের লক্ষ্যে কালী মায়ের আরাধনা করেন ভক্তরা। সুখ, শান্তি, জ্ঞান ও সম্পদের জন্য এ উৎসবের মাধ্যমে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। মধ্যরাতে পূজার হোম, যজ্ঞ ও অঞ্জলি দেওয়া শেষে প্রসাদ বিতরণ করা হয়।

হিন্দু সম্প্রদায় তাদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব কালীপূজার পাশাপাশি একই দিন দীপাবলি উৎসবও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে উদযাপন করেন।

এ সময় শ্যামা পূজা ও শুভ দীপাবলি বিসর্জনকালে উপস্থিত ছিলেন, প্রতিটি কমিটির সভাপতি, সহ-সভাপতি, কমিটির সদস্যবৃন্দ সহ এলাকাবাসী ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!