রবিবার, নভেম্বর ২৯, ২০২০

আসন্ন শারদীয় দূর্গা পূজা সুন্দর ও সুষ্ঠভাবে উদযাপনের লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে মত বিনিময় সভা

 

নারায়ণগঞ্জ কথা : আসন্ন শারদীয় দূর্গা পূজা সুন্দর ও সুষ্ঠভাবে উদযাপনের লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে আয়োজিত মত বিনিময় সভা অনুষ্ঠানের আয়োজন করেন। নারাণগঞ্জ জেলা পূজা উদজাপন প‌রিষ‌দের সভাপ‌তি দীপক সাহার সভাপ‌তি‌ত্বে ও  সাধারন সম্পাদক শিখন সরকার শিপন এর সা‌র্বিক তত্বাবধায়‌নে।

শুক্রবার ২৮ আগষ্ট সকাল ১০টায় নারায়ণগঞ্জ দেও‌ভোগ আখড়ায় শ্রী শ্রী রাম সীতা জিউর বিগ্রহ মন্দিরে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা

প্রধান অতিথির বক্তব্যে এড. খোকন সাহা বলে, দেশ থেকে জঙ্গিবাদ এখনো নির্মূল হয়নি। তারা আবারো মাথাচারা দিয়ে উঠার পায়তারা করছে। বিষাক্ত সাপের মতো ফণা তুলে ছোবল দিয়ে আমাদের সাম্প্রদা‌য়িক সম্প্রীতি নষ্ট করার পায়তারা কর‌ছে। ‘বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে ব্যহত করতে কুচক্রি মহলের ষড়যন্ত্র এখনো অব্যাহত রয়েছে। সরকা‌রের উন্নয়‌নের ধারাকে যেন কুচক্রী মহল ব্যাহত কর‌তে না পারে সেজন্য সবাই‌কে সতর্ক থাকতে হবে কারো উস্কানীতে কান দেয়া যাবে না। সংখ্যালঘুদের স্বার্থে সরকার কাজ করে যাচ্ছে। নারায়ণগঞ্জের দুই সাংসদ একেএম সেলিম ওসমান ও একেএম শামীম ওসমান সরকা‌রের প্রতি‌নি‌ধি হি‌সে‌বে নারায়ণগ‌ঞ্জে সংখ্যালঘুদের সু‌খে দুঃ‌খে সবসময় পাশে থাকেন।’ আসন্ন শারদীয় দূর্গা পূজায় ক‌রোনা ভাইরাস প্রতি‌রো‌ধে কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদ প্রদত্ত ২৬টি জরুরী নির্দেশনা মেনে প্রতি‌টি মন্ড‌পে পূজা পালন করতে হবে

তিনি আরো বলেন,  বর্তমানে করোনা পরিস্থিতির কারনে আমি প্রচন্ড ভয়ে আছি কারন পূজায় অতিরিক্ত লোক সমাগমের কারনে স্বাস্থ্য বি‌ধি লঙ্ঘন হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। তাই ক‌রোনা ভাইরাস মহামারি পরিস্থিতি আরো খারাপ যাতে না হয়ে যায় সে লক্ষ্যে আমাদের সকলকে এবার উৎসবের অংশটিকে পরিত্যাগ করে স্বাত্তিক পূজার আয়োজন করতে হবে। সেই সা‌থে দূর্গা পূজায় প্রতিটি মন্দিরের নিরাপত্তা জোরদার করতে হবে। সন্দেহজনক কাউকে পেলে দেহ তল্লাশীর ব্যবস্থা করতে হবে। শুধুমাত্র পুলিশের উপর নিরাপত্তার দায়িত্ব ছেড়ে না দিয়ে প্রতিটি মন্ডপ কর্তৃপক্ষকে নিজ উদ্যোগে ভলান্টিয়ার নিয়োগ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সময়  শিখন সরকার লেন, শারদীয় দূর্গোৎস‌বে এবার পূজা হবে, উৎসব হবে না আসন্ন শারদীয় দূর্গা পূজা আয়োজনের কারনে করোনা ভাইরাস আরো বেশী মাত্রায় ছড়িয়েছে- এ অপবাদ যেনো শুনতে না হয় সে বিষয়‌টির প্রতি সবার খেয়াল রাখ‌তে হ‌বে। আপনারা সবাই কোভিড-১৯ থেকে রক্ষার জন্যে সকলে সচেতন থাকবেন এবং অতিরিক্ত জনসমাগম পরিহার করবেন। কেন্দ্রীয় নির্দেশনা মেনে সকলে দূর্গা পূজা আয়োজনের প্রস্তুতি নিন। অনেক মন্দির কতৃপক্ষ শংকায় ছিলেন এবারে পূজা অনুষ্ঠিত হবে কিনা। আমাদের কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ সরকারের সাথে আলোচনা করে পূজা আয়োজনের বিষয়ে নিশ্চয়তা দিয়েছেন তবে সেই সাথে ‌কো‌ভিড ১৯ যেন না ছড়ায় সেজন্য ২৬টি নির্দেশনাও দিয়েছেন। আমাদের সকলকে সে নির্দেশনাগুলো কঠোরভাবে মেনে চলতে হবে। পূজা আয়োজনের এখনো প্রায় দুই মাস বাকী রয়েছে। এ সময়ের মধ্যে করোনা পরিস্থিতি কি রূপ ধারন করে সেদিকে খেয়াল রেখে নির্দেশনাগুলো আরো কঠোর হতে পারে অথবা শিথিলও হতে পারে। কারন পূজা আয়োজনের কারনে করোনা আরো বেশী মাত্রায় ছড়িয়েছে- এ অপবাদ যেনো শুনতে না হয়।

তিনি আরো বলেন, মন্ডপগুলোতে বাদ্য বাজনার ব্যবস্থা রাখা যাবে না, কোন প্রকার অতিরিক্ত লাইটিং থাকবে না। প্রতিটি মন্ডপে স্বাস্থ্য বিধি মেনে শুধুমাত্র ধর্মীয় অচার অনুষ্ঠানের মাধ্যমে পূজা পালন করতে হবে। প্রতিমার আয়তন যাতে কোনভাবেই ৩ ফুটের বেশী না হয় যাতে করে ৫ জনে মিলে উঠিয়ে নেয়া যায়। প্রতিটি মন্ডপে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। আরেকটি বিষয়ের দিকে নজর রাখতে হবে আর সেটা হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কোন প্যানিক সৃষ্টি করা যাবে না। কোথাও কোন সমস্যা তৈরী হলে আমাদের সাথে যোগাযোগ করবেন, প্রয়োজনে নিকটস্থ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করবেন। কুচক্রী মহলের ষড়যন্ত্রের ফাঁদে পা দিয়ে সাম্প্রদায়ীক সম্প্রীতি কোনভাবেই নষ্ট করা যাবে না।

শারদীয় দূর্গা পূজা আয়োজনে নারায়ণগঞ্জের মন্ডপগুলোতে যে সকল সমস্যা রয়েছে সমাধানের চেষ্টা করা হবে ।প্রতি বছর দূর্গা মন্ডপের জন্যে সাংসদ সেলিম ওসমানের দেয়া অনুদান যাতে এবারো অব্যাহত থাকে সে বিষয়ে আমি ইতিমধ্যেই তার সাথে আলাপ করেছি। তিনি আমাকে বলেছেন তিনি চেষ্টা করবেন। আমাদের মন্ডপগুলোতে মাননীয় সাংসদ সেলিম ওসমানের দেয়া বরাদ্দ যাতে পেতে পারে আমারা সে চেষ্টা অবশ্যই করবো। সেই সাথে জেলা পূজা পরিষদের সভাপতি দিপক সাহা প্রতি বছর যে অনুদান দিয়ে থাকেন তাও অব্যাহত থাকবে। তারপরও আপনাদের যদি আরো কোন সমস্যা থাকে আমি ভাই হিসেবে আপনাদের পাশে থেকে তা সমাধানের চেষ্টা করবো।

নারায়ণগঞ্জ ৫ আস‌নের এমপি একেএম সেলিম ওসমান ও ৪ আস‌নের এম‌পি একেএম শামীম ওসমানের প্রতি নারায়ণগ‌ঞ্জের সংখ্যালঘু‌দের সু‌খে দুঃ‌খে সবসময় পা‌শে থাকার জন্য পূজা পরিষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ ক‌রে উপ‌স্থিত সবাইকে ওসমান ভাতৃদ্ব‌য়ের সুস্বাস্থ্যের জন্যে প্রার্থনা করার আহ্বান জানাই।

মতবিনিময় সভার শুরুতে ক‌রোনা ভাইরাস প্রতি‌রো‌ধে অাসন্ন দূর্গা পূজায় বি‌ধি নি‌ষেদ সম্প‌র্কে কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের দেয়া ২৬টি নির্দেশনা পাঠ করে সকলকে শোনান মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম সাহা।

মতবিনিময় সভায় আরোও উপস্থিত ছিলেন, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাশ, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাশ, সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা, জেলা পূজা উদযাপন পরিষদ নেতা সাংবাদিক উত্তম সাহা, হিমাদ্রি সাহা হিমু, সুশীল দাস, নারায়ণগঞ্জ সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মন্ডল, সাধারণ সম্পাদক শিবু দাস, সোনারগাঁও কমিটির সভাপতি লোকনাথ দত্ত, সাধারণ সম্পাদক প্রদীপ ভৌমিক, সিদ্ধিরগঞ্জের সভাপতি শিশির ঘোষ অমর, বন্দরের সভাপতি শংকর দাশ, সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস, আড়াইহাজারের সভাপতি হারাধন দে, রূপগঞ্জের সভাপতি গণেশ পাল, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি লিটন চন্দ্র পাল, সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র দে, জেলা যুব ঐক্য পরিষদের সভাপতি আনন্দ সেরাউগী সুমন, সাধারণ সম্পাদক ভজন দাস, যুগ্ম আহ্বায়ক সঞ্জয় দাস, মহানগরের সভাপতি এড. অঞ্জন দাস, সাধারণ সম্পাদক রিপন কর্মকার, সদর উপজেলার সভাপতি বিশ্বজিৎ মন্ডল শুভসহ নেতৃবৃন্দ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!