শনিবার, নভেম্বর ২৮, ২০২০

মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন না.গঞ্জের সভাপতি জুয়েল সেক্রেটারী সবুজ

 

মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন (জাতীয় শ্রমিকলীগের অর্ন্তভুক্ত) নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি হিসেবে মো: জুয়েল প্রধান ও সাধারণ সম্পাদক হিসেবে মো: সবুজ শিকদার মনোনীত হয়েছেন। মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন (জাতীয় শ্রমিকলীগের অর্ন্তভুক্ত) এর সিনিয়র সহসভাপতি মো: লিয়াকত আলীর সভাপতিত্বে

সোমবার (৮ জুন) বিকেলে নারায়ণগঞ্জ শহরের বরফকল খেয়াঘাট সংলগ্ন জাহাজী শ্রমিক ফেডারেশনের কালচারাল ট্রেনিং সেন্টারে আয়োজিত করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমন প্রতিরোধে শ্রমিকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় ৩১ সদস্য বিশিষ্ট মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন (জাতীয় শ্রমিকলীগের অর্ন্তভুক্ত) নারায়ণগঞ্জ জেলা কমিটি ঘোষণা করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ মহানগর শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলমগীর কবির বকুল।

অনুষ্ঠানে মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন (জাতীয় শ্রমিকলীগের অর্ন্তভুক্ত) নারায়ণগঞ্জ জেলা কমিটির সহসভাপতি পদে মো: ইকবাল হোসেন, মোসাম্মৎ ডলি বেগম, কাজী গোলাম কবির, মো: নাঈম ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মো: সোহেল সরদার, মো: রমিজ উদ্দিন বেপারী, মো: জাকির হোসেন চুন্নু, মো: হাকিম মিশু, কোষাধ্যক্ষ মো: নিজামউদ্দিন, সহ কোষাধ্যক্ষ মো: মিরাজ, সাংগঠনিক সম্পাদক মো: বিপ্লব হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক মোসাম্মৎ রিনা আক্তার, দপ্তর সম্পাদক মো: ফয়সাল আহাম্মেদ দর্পন, সহ দপ্তর সম্পাদক মো: নয়ন মিয়া, প্রচার সম্পাদক মো: মঞ্জুর হোসেন, সহ প্রচার সম্পাদক মোসাম্মৎ সুমা আক্তার, শিক্ষা সম্পাদক মো: ফয়সাল মিয়া, আইন ও সিবিএ সম্পাদক মো: কবির হোসেন, সহ আইন ও সিবিএ সম্পাদক মোসাম্মৎ সুমি আক্তার, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক মোহাম্মদ আলী সরদার, সাংস্কৃতিক সম্পাদক মো: হাবিবুর রহমান হাবিব, মহিলা বিষয়ক সম্পাদক মোসাম্মৎ জাহানারা জানু, ধর্ম বিষয়ক সম্পাদক মো: আকতার হোসেন, কার্যকরী সদস্য মো: শাহআলম মিয়া, মোসাম্মৎ আয়েশা, মো: জাকির হোসেন, মো: পান্না বিশ^াস, মো: লিপি আক্তার, মোসাম্মৎ আরবিন বেগম।

প্রধান অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জ মহানগর শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলমগীর কবির বকুল বলেন, প্রয়াত জাতীয় শ্রমিকলীগের সাবেক সভাপতি শুক্কুর মাহমুদ শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে সারাজীবন কাজ করে গেছেন। তার হাতে গড়া এই সংগঠনের যাতে কোন ভাবমূর্তি ক্ষুন্ন না হয় সেদিকে আপনারা লক্ষ্য রাখবেন। শ্রমিকদের অধিকার আদায়ে আপনারা ঐক্যবদ্ধভাবে কাজ করবেন।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক সবুজ শিকদার বলেন, প্রয়াত জাতীয় শ্রমিকলীগের সাবেক সভাপতি শুক্কুর মাহমুদ তার পুরো জীবদ্দশায় শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করেছেন। আজকে গার্মেন্ট শ্রমিকদের দুই দফায় মজুরী বৃদ্ধির পেছনেও তার অবদান রয়েছে। নৌযান শ্রমিকদের মজুরী বৃদ্ধির লক্ষ্যেও তিনি কাজ করেছেন। তিনি কখনোই অর্থ উপার্জনের জন্য রাজনীতি করেন নাই। তার সমকক্ষ অনেক রাজনৈতিক নেতা রাজধানীর গুলশান বনানীতে একাধিক বহুতল ভবনের মালিক। কিন্তু তিনি কখনোই অর্থের পেছনে ছোটেননি।

তাই আমাদেরও তার আদর্শে অনুপ্রাণিত হয়ে শ্রমিকদের কল্যাণে রাজনীতি করতে হবে। আজকে অনেক গার্মেন্ট মালিক ছোট গার্মেন্ট থেকে একাধিক গার্মেন্ট কম্পোজিট গার্মেন্টের মালিক বনেছেন। কিন্তু তারা শ্রমিকদের প্রাপ্য মজুরী দেয়না। বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের করা শ্রমিক বিরোধী কালো আইন এখনো কিছু কিছু ক্ষেত্রে বিদ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার শ্রমিকবান্ধব সরকার। তাই শ্রমিকদের অধিকার আদায়ের পাশাপাশি শ্রমিকদের কাছে বর্তমান সরকারের অবদানও তুলে ধরতে হবে।

বর্তমানে করোনার দুর্যোগ চলছে। এই করোনাকালীন আমরা অনেকেই হয়তো শ্রমিকদের পাশে ঠিকমতো দাড়াতে পারিনি এটা আমাদের ব্যর্থতা। আমরা অনেকেই শ্রমিকদের নিয়ে রাজনীতি করলেও শ্রম আইন জানিনা। সরকার শ্রমিকদের জন্য কল্যাণ ফান্ড, শ্রমিকদের সন্তানদের লেখাপড়ার খরচ, পঙ্গু শ্রমিকদের চিকিৎসা ভাতাও দিচ্ছে। কিন্তু আমরা এগুলো ঠিকমতো জানিনা। শ্রমিক নেতাদের অবশ্যই শ্রম আইন সম্পর্কে জানতে হবে। বর্তমান করোনার এই দুর্যোগকালীন সময়ে শ্রমিকদের সবাইকে অবশ্যই সচেতন ও সতর্ক থাকতে হবে।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!