সোমবার, নভেম্বর ৩০, ২০২০

করোনা ভাইরাস আতঙ্ক নয় দরকার সচেতনতা –ইউএনও এএম জহিরুল হায়াত

 

নারায়ণগঞ্জ কথা : চাঁদপুরের মতলব উত্তরে গত ৯ মার্চ করোনা ভাইরাস সন্দেহে ইতালি থেকে আসা দুদা মিয়া নামে এক ব্যক্তিকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তাকে কোয়ান্টামে তিনদিন পর্যবেক্ষণে রাখার পর আজ রিপোর্ট আসছে তার শরীরে করোনা ভাইরাস নেই বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।
বুধবার (১১ মার্চ) বিকালে নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিয়ংয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত বলেন, দুদা মিয়াকে সন্দেহ করে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে তার সেম্পল পাঠানো হয়েছিল ঢাকায়। আজকে আইইডিসিআর কর্তৃক রিপোর্টে জানা গেছে তার শরীরে কোন ভাইরাস নেই।

এ ব্যাপারে কাউকে আতংকিত না হওয়ার পরামর্শ দেন তিনি। ইউএনও আরো বলেন, করোনা ভাইরাস নিয়ে আতংকের কিছু নেই। শুধু সচেতন হলেই তা প্রতিরোধ করা সম্ভব। ভাইরাসের মোকাবেলায় প্রয়োজন দৃঢ় আত্মবিশ্বাস। এ প্রাণঘাতী ভাইরাস থেকে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে ভাইরাসটি সম্পর্কে সম্যক ধারণা থাকা আবশ্যক। এই ভাইরাস থেকে সাবধান হতে আমাদের হাত সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, বারবার হাত ধুতে হবে। হাত দিয়ে নাক বা মুখ ঘষবেন না, ঘরের বাইরে গেলে মুখোশ পরতে হবে।


তিনি আরো বলেন,
আমরা দেখছি বাংলাদেশে এই ভাইরাসের বিস্তার রোধে খুব দ্রæতই কার্যকর পদক্ষেপ নিয়েছে সরকার। ইতোমধ্যে বিমানবন্দরে থার্মাল স্ক্যানিং শুরু করেছে। বিদেশ থেকে আসা প্রতিদিনের যাত্রীদের বিশেষ গুরুত্বের সাথে পরীক্ষা-নিরীক্ষা করে ঢাকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে। পাশাপাশি কাউকে সন্দেহজনক মনে হলে চিকিৎসার জন্য ব্যাবস্থা করা হচ্ছে।

সরকারের এমন পদক্ষেপ অবশ্যই প্রশংসনীয় এবং সময়োপযোগী। এমন পরিস্থিতে মানুষ যেন আতঙ্কিত হয়ে না পড়ে সে জন্য আমাদের সতর্কতা অবলম্ব^ন খুবই জরুরী।

মতলব উত্তর থানার ওসি মো. নাসির উদ্দিন মৃধা বলেন, করোনা ভাইরাস নিয়ে কেউ আতংকিত হবেন না। কেউ কোন গুজন ছড়াবেন না। আমরা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানগুলো পর্যবেক্ষণে রেখেছি। সন্দেহমূলক কিছু হলে সাথে সাথে আমাদেরকে জানাবেন।

মেডিকেল অফিসার ডা. মো. নইমুল ইসলাম মুনাজ বলেন, আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। কেউ আতংকিত হবেন না। যদি এরূপ কিছু সন্দেহ হয়, তাহলে সাথে সাথে আমাদেরকে জানাবেন। করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতাই যথেষ্ট। সার্বক্ষণিক মাস্ক ব্যবহার ও যেকোন খাবার খাওয়ার আগে হাত মুখ ভালভাবে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে।
প্রেস বিফ্রিংয়ে আরো উপস্থিত ছিলেন, ডা. মো. আল-আমিন, পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. শাহজাহান কামাল প্রমুখ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!