সোমবার, নভেম্বর ৩০, ২০২০

মতলব উত্তরে উন্নত জাতের গাভী পালনে ঋণ পেলো ৫০ সুবিধা বঞ্চিত নারী

 

নারায়ণগঞ্জ কথা : : চাঁদপুরের জেলার মতলব উত্তর উপজেলায় দু’টি ইউনিয়নে উন্নত জাতের গাভী পালনের জন্য ৬০ লাখ টাকা ঋণ পেলো ৫০ জন সুবিধা বঞ্চিত নারী।

মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে মতলব উত্তর উপজেলায় সমবায় অধিদপ্তরে বাস্তবায়িত উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধা বঞ্চিত নারীদের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় উপকারভোগীদের মাঝে চেক বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াত এর সভাপতিত্বে ও উপজেলা সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেনের উপস্থাপনায় চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

তিনি বলেন, নারীর ক্ষমতায়ন উন্নয়নের পূর্বশর্ত। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করলে দেশের প্রবৃদ্ধি অর্জনে গতি আসবে। নারীদের ক্ষমতায়ন ব্যতীত রূপকল্প-২০২১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- ২০৩০ বাস্তবায়ন অসম্ভব। বর্তমান সরকার নারীবান্ধব সরকার, নারীদের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে সরকার উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন বাড়াতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।

তিনি আরো বলেন, শিক্ষা, মূল্যবোধ, সততা, নৈতিকতা, সমাজের প্রচলিত বিশ্বাস মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি ঐতিহ্যকে বিবেচনায় না এনে কোনো প্রক্রিয়াতেই নারীর ক্ষমতায়ন সম্ভব নয়। নারীর ক্ষমতায়ন লাভের জন্যে আগে নিজেকে সচেতন করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন করতে হবে। এ জন্য বর্তমান সরকার নারীদের জন্য নানা উদ্যোগ গ্রহণ করেছে। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্যেই সরকার এ ঋণও দিচ্ছে। এর সঠিক ব্যবহারে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে এবং জীবনমানের উন্নয়ন ঘটবে। সংসারে অভাব অনটন দূর হবে। তাছাড়া জীবনযাত্রার মান উন্নয়নকল্পে স্যানিটারী ল্যাট্রিনের ব্যবহার, ছেলে-মেয়েদের স্কুলে প্রেরণ, জন্ম নিয়ন্ত্রণ, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, শিশুদের টিকা-ইনজেকশন প্রদান, যৌতুক ও বাল্যবিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে সচেতন করা। সভাপতির বক্তব্যে ইউএনও এএম জহিরুল হায়াত বলেন, সরকার নারীদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলার জন্য অর্থ বরাদ্দ করেছেন। যাতে করে তারা স্বাবলম্বী হতে পারেন। তিনি আরো বলেন, দুুঃস্থ ও অসহায় মহিলাদের ঋণ প্রদানের মাধ্যমে দারিদ্র বিমোচন ও আতœœ- কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। দেশের অবহেলিত ও বঞ্চিত মহিলা জনগোষ্ঠির আত্মসচেতনতা বৃদ্ধি, তাদের অধিকার সংরক্ষণ ও উৎপাদনশীলতার দিক উন্মোচন করে তাদের আতœ-নির্ভরশীল করে গড়ে তোলা এ কার্যক্রমের প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য। ঋণের টাকা যথার্থভাবে কাজে লাগাবেন এবং আয়ের পথ আরো সুগম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা মোমেন হোসেন ভূঁইয়া, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান। উপজেলার মোহনপুর ও ফরাজীকান্দি ইউনিয়নের ৫০ জন সুবিধাবঞ্চিত নারীকে ১ লাখ ২০ হাজার টাকা করে মোট ৬০ লাখ টাকা ঋণ প্রদান করা হয়। চেক বিতরণ করা হয়।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!