শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০

নারায়নগঞ্জ জেলা ও মহানগর মুক্তিযুদ্ধ প্রজন্মের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি

 

নারায়ণগঞ্জ  কথা : মহান অমর  একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নারায়নগঞ্জ জেলা ও মহানগর মুক্তিযুদ্ধ প্রজন্মের পক্ষ থেকে এইচ.এম রাসেল, জে আর রাসেল আহমেদ সেইলর, হামদান- উর- রহমান শান্ত, সালাউদ্দিন মোল্লা, এইচ. এম ফয়সালের নেতৃত্বে বিশাল মিছিল নিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

শুক্রবার  ( ২১ ফেব্রুয়ারি ) নারায়নগঞ্জের কেন্দ্রীয় পৌর শহীদ মিনারে নারায়নগঞ্জ জেলা ও মহানগর মুক্তিযুদ্ধ প্রজন্মের পক্ষ থেকে বিশাল মিছিল নিয়ে ৫২ সালের বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ করেন ।

১৯৫২ সালের এই দিনে গোটা বিশ্বকে অবাক করে মায়ের ভাষার জন্য রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল বাংলাদেশের সূর্য সন্তানরা। তাদের এই নিঃস্বার্থ আত্মত্যাগেই আমরা পেয়েছি অমৃতসম মায়ের ভাষা, প্রণের ভাষা, গানের ভাষা, আবেগের ভাষা, বাংলা ভাষা। আমরা ভাষা আন্দোলনের সকল বীর সেনাদের স্মরণ করছি সশ্রদ্ধ চিত্তে।  আজ সারা বিশ্বে বাংলা ভাষাবাসী মানুষ উদযাপন করবে এই দিবসটিকে।

 দিনটি ১৯৯৯ সালের ১৭ নভেম্বর। ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকোর ৩০তম অধিবেশন বসে। ইউনেসকোর সেই সভায় ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব পাস হয়। ফলে পৃথিবীর সব ভাষাভাষীর কাছে একটি উল্লেখযোগ্য দিন হিসেবে ২১ ফেব্রুয়ারি স্বীকৃতি পায়। বিশ্বের দরবারে বাংলা ভাষা লাভ করে বিশেষ মর্যাদা। ঠিক পরের বছর ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পৃথিবীর ১৮৮টি দেশে এ দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন শুরু হয়।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!