সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার কাউন্সিল অনুষ্ঠিত

 

নারায়ণগঞ্জ কথা : গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার কাউন্সিল আনিসুর রহমান সভাপতি ও আফজাল হোসেন সাধারণ সম্পাদক নির্বাচিত অনুষ্ঠানের অায়োজন করা হয় ।

রবিবার (১৭নভেম্বর) বিকাল ৩টায় সংগঠনের লাঙ্গলবন্দ কার্যালয়ে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার কাউন্সিল নির্বাচিত অনুষ্ঠিত হয়। গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার সভাপতি আমানউল্লাহ আমানের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সোহাগ, লাঙ্গলবন্দ শাখার দপ্তর সম্পাদক আনিসুর রহমান প্রমূখ।

নেতৃবৃন্দ বলেন, ২০০৬ সালে শ্রম আইন প্রণয়ন হয়। তখনই প্রতিবাদ উঠে শ্রমিক স্বার্থ বিরোধী শ্রম আইন বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের। ২০১৩ ও ২০১৮ সালে শ্রম আইন সংশোধন হয় কিন্তু শ্রমিকদের প্রস্তাবনা কোনটিই গৃহীত হয়নি। শ্রম আইনের ২৩, ২৬, ২৭ ধারা অপপ্রয়োগ করে শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। এমনকি শ্রম আইনে যতটুকু সুবিধা শ্রমিকের জন্য আছে তা থেকেও শ্রমিকদের বঞ্চিত করা হয়। এক্ষেত্রে কলকারখানা অধিদপ্তর, শিল্প পুলিশ নির্বিকার থাকে। শ্রমিক কর্মচারী এক্য পরিষদ-স্কপ এর প্রস্তাবনা অনুযায়ী শ্রমিক স্বার্থ বিরোধী ধারাসমূহ বাতিল করে সংশোধনী আনতে হবে। সরকার গার্মেন্টস শ্রমিকদের দাবি উপেক্ষা করে মালিকদের পরামর্শ অনুযায়ী নিম্নতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করেছে। সমস্ত শ্রমিক সংগঠন এ মজুরি প্রত্যাখ্যান করেছে। বর্তমান বাজার মূল্যে এ মজুরি অসংগতিপূর্ণ। রাষ্ট্রীয় শিল্পে শ্রমিকদের নিম্নতম মজুরি তার দ্বিগুণের বেশি। একই দেশে শ্রমিকদের জন্য দুই রকম মজুরি হয়েছে। রাষ্ট্রীয় শিল্পের মজুরি কাঠামোর সাথে সংগতি রেখে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি পুনর্নিধারণ করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, সিনহা গার্মেন্টসে ছাঁটাইকৃত ও অবসর নেয়া শ্রমিকদের প্রাপ্য পাওনা দেয়া হচ্ছে না। শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। মাসদাইরের চৌধুরী কমপ্লেক্স এ অবস্থিত এস এস কটন ফেব্রিকস লিঃ শ্রমিকদের প্রাপ্য পাওনা ও বকেয়া বেতন না দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। সোনারগাঁ ইউসান গার্মেন্টসে ত্রিপক্ষীয় চুক্তি হওয়ার পরও মালিক শ্রমিকদের প্রাপ্য পাওনা পরিশোধ করেনি। নেতৃবৃন্দ সিনহা, এস এস কটন ও ইউসান গার্মেন্টসের সংকট অবিলম্বে সমাধানের দাবি জানান।
কাউন্সিলে আনিসুর রহমান সভাপতি, সুমন মিয়া সহ-সভাপতি, আফজাল হোসেন সাধারণ সম্পাদক, আল-আমিন সহ-সাধারণ সম্পাদক, মোঃ হোসেন সাংগঠনিক সম্পাদকসহ ২১ সদস্যের কার্যকরী কমিটি নির্বাচিত হয়।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!