মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০

শ্রমিক নেতৃত্বের পথিকৃত আমিনুল ইসলামের ২২ তম মৃত্যুবার্ষিকে মিলাদ ও দোয়া মাহফিল

 

নারায়ণগঞ্জ কথা : পরিবহন শ্রমিক নেতৃত্বের পথিকৃত,স্বাধীনতার পরবর্তি কালে পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার প্রান পুরুষ,ন্যায়াবচারক আলহাজ আমিনুল ইসলামের ২২তম মৃত্যুবার্ষিকী। তার মৃত্যুবার্ষিকীর দিনে পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচী  দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ১৪ নভেম্বর দুপুর ২টায় নারায়ণগঞ্জ নতুন পালপাড়া মোর তার নিজ বাস স্থানে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠ‍ান করেন।

মরহুম আমিনুল ইসলামের জৈষ্ঠ পুত্র শফিকুল ইসলাম লিটন পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তার পিতার আত্মার মাগফেরাতের জন্য দোয়া কামনা করেছে।কর্মসূচীর মধ্যে রয়েছে বাদ ফজর কোরআন খতম, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, বাদ যোহর মিলাদ ও দোয়া মাহফিল। এয়াড়া মরহুম আমিনুল ইসলাম স্মৃতি সংসদের পক্ষ থেকে বাদ আছর বড় জামে মসজিদ, ১নং বাবুরাইল জামে মসজিদ, হযরত মিন্নত আলী শাহ চিস্তি (রহঃ) জামে সমজিদ, আখড়া বাইতুস শরীফ জামে মসজিদ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল জামে সমজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।  আমিনুল ইসলাম জীবদ্দশায় বাংলাদেশ বাস শ্রমিক সমিতির সিনিয়র সহ সভাপতি, নারায়ণগঞ্জ বাস শ্রমিক সমিতির সাধারন সম্পাদক, নারায়ণগঞ্জ বাস ট্রাক চালক সমিতির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, হযরত মিন্নত আলী শাহ চিশতি (রহঃ) মসজিদ ও মাজার কমিটির সভাপতি, এয়াড়া অসংখ্য ধর্মীয়, মানব সেবা ও ক্রীড়া সংগঠনের সাথে জড়িত ছিলেন।

উল্লেখ্য, প্রয়াত শ্রমিক নেতা আলহাজ¦ আমিনুল ইসলাম এই অঞ্চলে শ্রমিকদের ন্যায়সংঙ্গত অধিকার প্রতিষ্ঠায় কঠোর ও নিরলস চেষ্টা চালিয়ে সবার আস্থা অর্জন করেন। স্বাধীনতার পরবর্তী সময়ে নারায়ণগঞ্জে পরিবহন শ্রমিকরা বিক্ষিপ্তি অবস্থায় ছিলেন। এজন্য তারা দিনমজুরের মতনই আচরনের শিকার হতেন।

আমিনুল আসলাম এ সময় পরিবহন শ্রমিকদের সংগঠন গড়ে তোলে সবাইকে একত্রিত করেন। পরে শ্রমিকরা তাকে মৃত্যুও আগ পর্যন্ত অভিভাবকের মর্জাদায় আসীন রাখেন। এয়াড়া নারায়ণগঞ্জের বেশকয়েকটি লোডিং, আন-লোডিং পয়েন্টে শ্রমিক সংগঠন গড়ে তুলেন। এ সকল সংগঠনের মধ্যে রয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার লোড আন-লোড কো এসোসিয়েশন, সমাজ শালিস বিচার ও বিরোধ মিমাংশায় তার ভূমিকা ছিল প্রশংসনীয়।

তিনি একজন ন্যায় বিচারক হিসেবে সুপরিচিত ছিলেন, মরহুম আমিনুল ইসলাম নারায়ণগঞ্জে প্রথম গনসুন্নতে খাতনার আয়োজন প্রচলন করেন। এতিম ছিন্নমূল ও অসচ্ছল পরিবারের শিশু কিশোরদের সুন্নতে খাতনার আয়োজন এখনো সবার মনে পড়ে। এয়াড়া বিয়ে লেখাপড়া চিকিৎসা খেলাধূলা সহ নানা অনুষ্ঠানে তার সহযোগিতা ছিল সমাজ বিনির্মানের এ উজ্জল দৃষ্টান্ত। যা আজও মানুষের স্মৃতিতে অম্লান।

এ সময় উপস্থিত ছিলেন, উৎসব পরিবহন চেয়্যারম্যান মোঃ শহিদুল্লাহ, মুক্তিযোদ্ধাকালীন কমান্ডার- আলহাজ¦ আমিনুর রহমান, সহ-সভাপতি নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ- মাকসুদুর রহমান খুসু, পালপাড়া পঞ্চায়েত কমিটির সভাপতি- এড. বাবুল,পালপাড়া পঞ্চায়েত কমিটি সিনিয়র সহ- সভাপতি – মোঃ হাসু, নারায়ণগঞ্জ বাংলাদেশ হোশিয়ারী এসোসিয়েশন সাবেক সহ-সভাপতি- মোঃ জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ হোশিয়ারী এসোসিয়েশন সাবেক সদস্য- মোঃ আনোয়ার হোসেন, ১৪ নং ওয়ার্ড কাউন্সিলার- সফিউদ্দিন প্রধান, ১৬ নং ওয়ার্ড কাউন্সিলার- মোঃ নাজমুল আলম সজল, বাংলাদেশ হোশিয়ারী এসোসিয়েশনের সহ-সভাপতি- মোঃ কবির হোসেন, মহানগর যুবলীগের সাধারন সম্পাদক- আহাম্মদ আলী রেজা উজ্জল,নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সদস্য- সানোয়ার তালুকদার,নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সদস্য- মোঃ ভাসানি,নারায়ণগঞ্জ মহানগর যুবলীগের সহ-সভাপতি- কামরুল হুদা বাবু, নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগ সহ- সাধারণ সম্পাদক- আলহাজ¦ জাহাঙ্গীর আলম,নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি- মোঃ সাফায়েত আলম সানি, নারায়ণগঞ্জ মহানগর সেচ্ছা সেবকলীগের  সাংগঠিন সম্পাদক- সঞ্চয় রহমান,  ছাত্রলীগ নেতা- মোঃ জহিরুল ইসলাম শান্ত, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক- জি.এম. আরাফাত, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ- মোঃ সাব্বির আলম সাগর ও নারায়নগঞ্জ জাগ্রত সংসদ সাবেক সভাপতি ও যুবলীগ নেতা রাগীব হাসান ভুইয়া, প্রমুখ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!