মোটরযান চালক ও মালিকদের দ্রুত সেবা দেওয়ার লক্ষ্যে নারায়ণগঞ্জয়ে “ই- ট্রাফিকিং” কার্যক্রম

9
মোটরযান চালক ও মালিকদের দ্রুত সেবা দেওয়ার লক্ষ্যে নারায়ণগঞ্জয়ে “ই- ট্রাফিকিং” কার্যক্রম

নারায়ণগঞ্জ কথা : নারায়ণগঞ্জ জেলা পুলিশ এর পক্ষ থেকে চালু হলো “ই- ট্রাফিকিং” কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।

রবিবার (০১ সেপ্টেম্বর) দুপুরে চাষাড়াস্থ রাইফেলস ক্লাবে  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান “ই- ট্রাফিকিং” কার্যক্রম

নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার জনাব মোহাম্মদ হারুন অর রশীদ, বিপিএম(বার), পিপিএম (বার) এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লি. এর ব্যাবস্থাপনা পরিচালক ও সি.ই.ও মোঃ শওকত জামিল।

জানা গেছে, ই-ট্রাফিকিং ব্যবস্থার মাধ্যমে মোটরযান চালক ও মালিকদের দ্রুত সেবা দেওয়ার লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলায় প্রথম বারের মত চালু হলো ই-ট্রাফিকিং সিস্টেম । এজন্য ‘পস’ মেশিনে ট্রাফিক পুলিশের মামলা ও জরিমানা আদায় সংক্রান্ত বিষয়ে ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ মেশিনের মাধ্যমে গাড়ির রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স ও পূর্বে মামলা হয়েছে কি-না এ ধরণের সকল তথ্য পাওয়া যাবে। এছাড়া মোটরযান চালকরা ব্যাংক কার্ড ব্যবহার করে ইউক্যাশের মাধ্যমে জরিমানার টাকা তাৎক্ষণিকভাবে পরিশোধ করতে পারবেন। পর্যায়ক্রমে অন্যান্য মোবাইল ব্যাংকিংও এর সাথে যুক্ত করা হবে। নারায়ণগঞ্জ জেলায় ৪৩ টি ইউক্যাশের এজেন্ট মাধ্যমে সরাসরি জরিমানার টাকা পরিশোধ করতে পারবেন। চালককে ট্রাফিক অফিসে আসতে হবে না। ইউক্যাশের মাধ্যমে জরিমানা পরিশোধ করা হলে নারায়ণগঞ্জ ট্রাফিক বিভাগের নিকট মোবাইলের মাধ্যমে ম্যাসেজ চলে যাবে তখন ট্রাফিক বিভাগ জব্দকৃত কাগজপত্র চালকের নিকট বুঝিয়ে দিবে।