বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০২০

কিছু শ্রমিকরা মালিকদের স্বার্থে রাতে বাল্কহেড চালাচ্ছেন– শুক্কুর মাহমুদ

 

নারায়ণগঞ্জ কথা ডটকম বাংলাদেশ শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি শুক্কুর মাহমুদ বলেন, আমরা আমাদের শ্রমিকদের নিরাপত্তা জনিত কারণে ঝুঁকি ভাতা চাই। কারণ অন্য কোনো শ্রমিক বিভিন্ন সুবিধাদীভোগ করে কাজ করে আট ঘন্টা অথচ একজন জাহাজের শ্রমিক রোদ-বৃষ্টি মাথায় নিয়ে জনগণের স্বার্থে দেশের স্বার্থে পরিবার ফেলে  কাজ করে ২৪ ঘন্টা । তাদের জীবনের কোনো নিরপত্তা এবং তাদের কোনো নিয়োগপত্র নেই। যারজন্য কোনো দুর্ঘটনা ঘটলে তারা তাদের ন্যায্য অধিকার পাচ্ছে না। তাই আমি বলতে চাই আপনারা জাহাজের শ্রমিকেরা সুসংগঠিত হন। আপনারা আপনাদের দাবি আদায়ের জন্য নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে যান। আমরা আপনাদের পাশে ছিলাম এবং ভবিষ্যতেও আছি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকেল ৪ ঘটিকায়  নগরীর ৫নং সার ঘাট এলাকায় বাংলাদেশ নৌ-যান শ্রমিক ইউনিয়নের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  কথা বলেন।

শুক্কুর মাহমুদ বলেন, নৌ-পথে কোন প্রকার চাঁদাবাজী, কোন প্রকার বিশৃঙ্খলতা যাতে কেউ করতে না পারে, সেদিকে আপনারা লক্ষ্য রাখবেন। সরকারের সংশ্লিষ্ট লোক আপনাদের পাশে আছে, শ্রমিকলীগের সভাপতিও আপনাদের পাশে থাকবে। ভূঁইফোড় নেতা চাঁদাবাজি করার জন্য নৌ পথে বাধার সৃষ্টি করলে আপনারা তা মোকাবিলা করবেন। ওদেরকে চিহ্নিত করে প্রয়োজনে পুলিশে দেয়ার ব্যবস্থা করবেন। কোন প্রকার ভয় পাবেন না। মনে রাখবেন, আমি আবারও বলছি আমরা আপনাদের পাশে আছি, পাশে থাকবো।

তিনি আরও বলেন, আপনারা জানেন যে দেশে আইন হয়েছে রাতে বাল্কহেড (বালুবাহী নৌ-যান)  চালানো নিষেধ  অথচ এখনো কিছু শ্রমিকরা মালিকদের স্বার্থে রাতে বাল্কহেড চালাচ্ছেন। তাদেরকে আমি অনুরোধ করবো রাতে আপনারা বাল্কহেড চালাবেন না নিকটস্থ পারে নোঙ্গর করে রাখুন। যদি চালান তাহালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, এ সরকার শ্রমিকবান্ধব সরকার। এ সরকার আপনাদের যে সুযোগ-সুবিধা দিচ্ছে তা আর কোনো সরকার দিবে না। তাই আসুন সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে এ সরকারের পদক্ষেপগুলো বাস্তবায়ন করি। তাহলেই আমরা আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে পারবো।

বক্তব্য শেষে দেশ ও জাতির সুখ ,সমৃদ্ধির কামনায় বিশেষ দোয়া করা হয়।

বাংলাদেশ নৌ-যান শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা শ্রমিকলীগের সহ-সভাপতি মোজ্জামেল হক, সাধারণ সম্পাদক মাইনউদ্দিন আহম্মেদ বাবুল, নারায়ণগঞ্জ মহানগর শ্রমিকলীগের সভাপতি কাজিমউদ্দিন প্রধান, ফতুল্লা শ্রমিকলীগের আহবায়ক জুয়েল প্রধান, বাংলাদেশ নৌ-যান শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটি ও জেলা ও মহানগরের নেতৃবৃন্দ প্রমুখ ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!