বৃহস্পতিবার, অক্টোবর ১, ২০২০

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষনা‍ : সেলিনা হায়াৎ আইভী

 

নারায়ণগঞ্জ কথা ডটকম : ১৪ জুলাই রবিবার সকাল সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষনা করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী।

তিনি বলেন, বাজেটে রাজস্ব ও উন্নয়ণ সহ মোট ৮’শ ৭০ কোটি ৩৯ লক্ষ ৭৭ হাজার ৭৬ টাকার বাজেট ঘোষনা করেন। প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ণখাতে মোট ৮’শ ৬ কোটি ২৭ লক্ষ ৭৪ হাজার ২৭৫ টাকা আয় এবং মোট ৮’শ ১ কোটি ৫ লক্ষ ৯ হাজার ৪’শ ৪৬ টাকা ব্যয় ধরা হয়েছে। ঘোষিত বাজেটে বছর শেষে যার উদ্বৃত্ত থাকবে ৫ কোটি ২২ লক্ষ ৬৪ হাজার ৮’শ ২৯ টাকা। শহরের বাবুরাইল খালকে আধুনিকায়তান, বিভিন্ন এলাকার রাস্তা ও ড্রেনের উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এছাড়া সিটি করপোরেশেনের বেশ কয়েকটি ওয়ার্ডে স্বাস্থ্য সেবার উন্নতিকরণ, মাঠ ও জলাধার সংরক্ষণকেও গুরুত্ব দেওয়া হয়েছে।

বাজেটে সেতু, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মান, দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলার, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এদিকে এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মান, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খালগুলো খননের মাধ্যমে জলাশয় সংরক্ষণে বরাদ্দ রাখা হয়েছে।

তিনি আরো প্রশ্নের উত্তরে বলেন, হকার নেতা রহিম মুন্সীর ৫ তলা বাড়ি আছে। খোঁজ নিলে অনেক কিছুই বেড়িয়ে আসবে। প্রশাসনকে অনুরোধ করবো তাদের বিরুদ্ধে তদন্ত করার জন্য। তথাকথিত হকার নেতাদের নারায়ণগঞ্জে কয়টা করে বাড়ি আছে। কিসের তারা হকার। মানুষকে জিম্মী করে কেন ফুটপাতে হকারী করবে।নগরীকে যানজটমুক্ত রাখতে অবৈধ রিক্সা বন্ধের ব্যবস্থা নেওয়া হয়েছে। নাসিক থেকে ১০ হাজারের কিছু বেশী রিক্সার লাইসেন্স দেওয়া হয়েছে। অথচ নগরীতে ২৫ হাজারেরও বেশী রিক্সা চলাচল করছে। আমার কষ্ট হয় যখন আমি একটি রিক্সা ভেঙ্গে ফেলি কিন্তু আমার কিছু করার নেই। কারন নগরীতে শৃঙ্খলার জন্য এছাড়া আর কোন উপায় নেই। এছাড়াও নগরীতে জ্যাম সৃষ্টি হওয়ার আরেকটি কারন হচ্ছে অবৈধ স্ট্যান্ড। আমাদের দেওয়া ইজারা ছাড়াও বিভিন্ন স্থানে অবৈধ স্ট্যান্ড রয়েছে। রাইফেল ক্লাবের সামনে একজন এমপি’র সাইবোর্ডে অবৈধ স্ট্যন্ড চলছে।

এসময়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাট ও বস্ত্র মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ নজরুল ইসলাম বাবু, সাবেক সংরক্ষিত সাংসদ হোসনে আরা বাবলী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোঃ নূরে আলম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এছাড়াও সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও আইনজীবী, সাংবাদিক সহ সুধী সমাজের লোকজন উপস্থিত ছিলেন।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!