বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০

নারায়নগঞ্জে উৎসব মুখরিত রথ যাত্রা

 

নারায়ণগঞ্জ কথা ডটকম : বিশ্বে অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশ সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব প্রারম্ভিক শুরু হয় নারায়ণগঞ্জেও। রথযাত্রার শুভ উদ্বোধন করেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

বৃহস্পতিবার বিকেল ৪টায় শহরের ইস্কন ও শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির কমিটির আয়োজনে এ রথযাত্রা শুরু হয়। ৯ দিনব্যাপী এ উৎসব উল্টো রথযাত্রার মধ্যে দিয়ে আগামী শুক্রবার (১২ জুলাই) বিকেলে শেষ হবে। বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান মালা। কথিত রয়েছে যে, রথের সময় জগন্নাথ বা কৃষ্ণকে নিয়ে যাওয়া হয় নীলাচল থেকে সুন্দরাচলে। সেখানে কৃষ্ণ ব্রজবাসীদের সঙ্গে ৯দিন ছিলেন। শ্রী চৈতন্য মহাপ্রভু ভাবতেন, কৃষ্ণ কতদিন ধরে তোমাকে দেখতে চেয়েছি। আর এখন তোমাকে দর্শন করছি।

রথ টানার সময় বাঁ পাশে একদল, ডান পাশে একদল, সামনে একদল এবং পেছনের দিকে একদল, আর শ্রী চৈতন্য মহাপ্রভু মাঝখানে থাকতেন। রথের রশি ছুঁয়ে রথ টানা শুধু নয়, বেশির ভাগ মানুষ রথের রশি যতটুকু পারে ছিঁড়েও নেন। টুকরো টুকরো রথের রশির সুতো মাদুলি করে ছোট শিশুদের হাতে ও গলায় পরিয়ে দেন। বড়রাও পরেন। মানুষের বিশ্বাস এই মাদুলি সমস্ত বিপদ-আপদ থেকে রক্ষা করবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। 

নারায়ণগঞ্জ আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মাধ্যে দিয়ে রথযাত্রা অবস্থান করেছেন উৎসবে আনন্দ উল্লাসে মেতে নারায়ণগঞ্জের সনাতন ধর্মালম্বীরা ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!