রবিবার, নভেম্বর ২৯, ২০২০

সময় মতো সালাত আদায় করা আল্লাহর হুকুম

 

মুন্নি আলম মনি : আজ ২৫মে (শনিবার) মাহে রমজানের ১৯ দিন এবং মাগফিরাতের ৯ম দিবস। আজ সেহরীর শেষ সময় রাত ৩টা ৪২মিনিট পর্যন্ত এবং ইফতারেরসময় সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে। সালাতের সময় সম্পর্কে আলোচনা করবো। । যথাসময়ে সালাত আদায় না করলে আদায় হয়না। এসম্পর্কেআল্লাহপাক বলেন,“নিশ্চয়ই সঠিক সময় সালাত কায়েম করা মুমিনের জন্য ফরজ (সূরা:আন নিসা-১০৩)। রাসূল(স) এর কাছে প্রশ্ন করা হয়েছিল”আল্লাহর কাছে কোন আমলটি উত্তম ? তিনি উত্তরে বললেন, সময় মতো নামাজ বা সালাত আদায় করা (বুখারি,মুসলিম)। নিন্মে সালাতের ওয়াক্তের বিবরণ দেয়া হলো:

১. ফজর: ফজরের সালাতের সময় শুরু হয় সুবহি সাদিক হওয়ার সাথে সাথে এবং র্সর্য উদায়ের পূর্ব পযর্ন্ত এর সময় থাকে। রাতের শেষে আকাশের র্পর্ব দিগন্তে লম্বা আকৃতির যে আলোর রেখা দেখা যায় তাকেই সুবহে সাদিক বলে।

২. যোহর: দুপুরের সূর্য পশ্চিম আকাশে হেলে পড়লেই যোহরের ওয়াক্ত শুরু হয়।ছায়া আসলি বাদে কোনো বস্তুর ছায়া দ্বিগুন হওয়া পযর্ন্ত এর সময় থাকে। কোনো বস্তুর ঠিক দুপুরের সময় যে ক্ষুদ্র ছায়া থাকে তাকেই বলে ছায়া আসলি বা আসল ছায়া। জুম্মারসালতের আদায় কোন ভিন্ন সময় নেই। যোহরের সময়েই জুম্মার সালাত আদায় করা হয় ।

৩. আসর: যোহরের সময় শেষ হলেই আসরের সালাত এর সময় শুরু হয়। সূর্যাস্তের পূর্ব পযর্ন্ত বিদ্যামান থাকে। তবে সূর্যের রং হলুদ হওয়ার আগেই আসর সালাত আদায় করতে হয়।

৪. মাগরিব : সূর্যাস্তের পর থেকেই মাগরিবের সময় শুরু হয় এবং পশ্চিম আকাশে যতক্ষন লালিমা বিদ্যামান থাকে ততক্ষন সময় থাকে।

৫. এশা: মাগরিবের সময় শেষ হলেই এশার সালাতের ওয়াক্ত শুরু হয়। সুবহি সাদিকের পূর্ব পযর্ন্ত বিদ্যামান থাকে। তবে মধ্যরাতের আগেই আদায় করা উত্তম। এশার সালাত বা নামাজ আদায় করার পর তিন রাকাআত বিতর সালাত আদায় করতে হয়।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!