শনিবার, সেপ্টেম্বর ১৯, ২০২০

এবার বন্দরে হতে যাচ্ছে বিকেএমইএ’র ট্রেনিং সেন্টার

 

নারায়ণগঞ্জ কথা ডট কম: (বন্দর প্রতিনিধি) : বাংলাদেশের মোট রপ্তানি আয়ের প্রায় ৩৫ শতাংশই নারায়ণগঞ্জ থেকে সংগঠিত বৈদেশিক বাণিজ্যের মাধ্যমে অর্জিত হয়ে থাকে। আর বিশ্ব বাজারে বাংলাদেশের রপ্তানি আয়ের সর্ব বৃহৎ খাতটি হচ্ছে নীটওয়্যার শিল্প। যে শিল্পের প্রতিনিধিত্ব করছে নীট গার্মেন্টস ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ।

উক্ত খাতে নিজ নির্বাচনী এলাকার শিক্ষিত বেকার তরুণ-তরুণীদের সম্পৃক্ত ও কর্মসংস্থানের মাধ্যমে নারায়ণগঞ্জ ও বন্দরের বেকারত্ব দূর করার উদ্যোগ নিয়েছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমইএ এর সভাপতি সেলিম ওসমান। সেই লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) এর অর্থায়ন এবং বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর ব্যবস্থাপনায় বন্দর উপজেলার মুছাপুর ইউনিয়নের ত্রিবেনী এলাকায় অবস্থিত শামসুজ্জোহা এমবি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে একটি প্রশিক্ষন কেন্দ্র স্থাপন করার সিদ্ধান্ত গ্রহন করেছে বিকেএমইএ। যেখানে উক্ত শিক্ষিত বেকার তরুণ-তরুণীদের বিভিন্ন কোর্সে প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ হিসেবে তোলা এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দেওয়া হবে।

বুধবার ৮ মে বেলা ১২টায় বিকেল ৩টায় শহরের বঙ্গবন্ধু সড়কে অবস্থিত বাংলাদেশের নীট ওয়্যার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ এর প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে পরিচালনা পর্ষদের মাসিক সভায় এমন সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

বিকেএমইএ এর সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের সভাপতিত্বে উক্ত মাসিক সভায় আরো উপস্থিত ছিলেন বিকেএমইএ এর প্রথম সহসভাপতি মনসুর আহম্মেদ দ্বিতীয় সহ সভাপতি ফজলে শামীম এহসান, পরিচালক মঞ্জুরুল হক, আবু আহম্মেদ সিদ্দিক, জিএম ফারুক, মোস্তফা জামাল পাশা, আলমগীর কবীর, অমল পোদ্দার, মোর্শেদ সারোয়ার সোহেল, আতাউর রহমান, তারেক আজিজ, শাহাদাৎ হোসেন ভূইয়া সাজনু, খন্দকার সাইফুল ইসলাম, আশিকুর রহমান, শেখ এইচ এম মোস্তাফিজ, মোস্তফা মনোয়ার ভূইয়া সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দরা।

অপরদিকে ফতুল্লার পঞ্চবটি এলাকায় অবস্থিত বিসিক শিল্পনগরীতে বিকেএমইএ পরিচালিত গার্মেন্টস শ্রমিকদের প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে শ্রমিকদের দৃষ্টি জনিত সমস্যার চিকিৎসা প্রদানের জন্য স্থাপিত আইকেয়ার সেন্টারটি আনুষ্ঠানিক উদ্বোধনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে অস্ট্রেলিয়ার দি ফ্রেড হলোস ফাউন্ডেশনের সহযোগীতায় বিকেএমইএ এর নিজস্ব স্বাস্থ্য কেন্দ্রে বিসিক শিল্প এলাকার শ্রমিকদের দৃষ্টিজনিত সমস্যা গুলোর ব্যাপারে প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ প্রদান করা হচ্ছে বলে সভায় আলোচনা করা হয়।

নবীন এইচ.এস.সি শীক্ষার্থীদের নিয়ে ডিজিটাল শিক্ষা ব্যবস্থার যাত্রা শুরু করবে নারায়ণগঞ্জ কলেজ । সদ্য এস.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া নারায়ণগঞ্জের শিক্ষার্থীদের এইচ.এস.সি তে আধুনিক শিক্ষা ব্যবস্থার দ্বার উম্মোচন করতে প্রস্তত হয়েছে নারায়ণগঞ্জ কলেজ। চলতি বছরে যে সকল শিক্ষার্থীরা এইচ.এস.সিতে নারায়ণগঞ্জ কলেজে ভর্তি হবেন তাদের দিয়ে পাঠদানের মধ্য দিয়ে কলেজের অভ্যন্তরে নবনির্মিত আধুনিক বহুতল একাডেমী ভবনের যাত্রা শুরু করবে। নবনির্মিত আধুনিক ওই একাডেমী ভবনে শিক্ষার্থীদের জন্য থাকবে শ্রেণীকক্ষে আধুনিক টোল টেবিলে বসার ব্যবস্থা সহ মাল্টিমিডিয়া ক্লাস রুম, শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণীকক্ষ, কম্পিউটার ল্যাব, সাইন্সল্যাব, ভবনে উঠানামার জন্য লিফট। তবে বাড়তি এ সুবিধা প্রদানের জন্য শিক্ষার্থীদের বাড়তি কোন ব্যয় গুনতে হবে না।

বুধবার ৮ মে বেলা ১২টায় নারায়ণগঞ্জ কলেজের সভা কক্ষে কলেজ পরিচালনা কমিটির মাসিক সভায় এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন পরিচালনা কমিটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান সহ অন্যান্য কর্মকর্তারা।

অপরদিকে কলেজের সম্মুখ ভাগে পুরাতন পরিত্যক্ত ভবনটি ভেঙ্গে সম্পূর্ন সরকারী অর্থায়নে আরো একটি নতুন ৪ তলা ভবন নির্মাণ করা হবে। পুরাতন ভবনটি ভেঙ্গে দ্রæত নির্মাণ কাজ শুরু করতে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত দিয়েছেন কমিটির সভাপতি সেলিম ওসমান।

কলেজ পরিচালনা কমিটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন, পরিচালনা কমিটির হিত্যেষী সদস্য এম.এ হাতেম, অভিভাবক সদস্য মোস্তফা কামাল, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুল হক রুমন রেজা, কার্যকরী আব্দুল হান্নান, শিক্ষক প্রতিনিধি সাবিত্রি রানী দত্ত, আরিফ মিহির সহ অন্যান্য কর্মকর্তারা।

উল্লেখ্য, সংসদ সদস্য সেলিম ওসমান নারায়ণগঞ্জ কলেজের পরিচালনা কমিটিতে সভাপতি পদে দায়িত্ব গ্রহনের পর প্রতিষ্ঠানটির অভ্যন্তরে নতুন এ একাডেমী ভবনটির নির্মাণ কাজ শুরু করেন। ১০তলা ফাউন্ডেশনে প্রতি তলায় ৮হাজার ৪’শ স্কয়ার ফিটের ৭তলা ভবন নির্মাণ সম্পন্ন করা হয়েছে। যার নির্মাণ ব্যয় এখন পর্যন্ত কলেজের তহবিল থেকে আনুমানিক ১০ কোটি ৫০লাখ টাকা পরিশোধ করা হয়েছে। যেখানে তাঁর ব্যক্তিগত তহবিল থেকে শিক্ষার্থীদের জন্য আধুনিক টোল টেবিলের ব্যবস্থা করা হয়েছে এবং ব্যবসায়ী সংগঠন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও বিকেএমইএ এর সহযোগীতা দুটি লিফটের ব্যবস্থা করা হবে। ইতোমধ্যে শিক্ষার্থীদের দাবীর প্রেক্ষিতে নবনির্মিত ওই ভবনটি শেখ কামাল ভবন নামে নামকরনের প্রস্তাব করা হয়েছে। ঈদের পর যে কোন সময় ভবনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!