শনিবার, অক্টোবর ২৪, ২০২০

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-“ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে”

 

নারায়ণগঞ্জ কথা ডটকম : ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ। প্রতি বছর ৩ মে বিশ্ব ব্যাপী নানা তাৎপর্যের মধ্য দিয়ে পালিত হয় এই দিবসটি। এবার ‘মিডিয়া ফর ডেমোক্র্যাসি : জার্নালিজম অ্যান্ড ইলেকশন্স ইন টাইমস ডিজইনফরমেশন’ স্লোগানের মাধ্যমে পালন করা হচ্ছে সাংবাদিকদের কাছে মহা গুরুত্বপূর্ণ এই দিবসটিকে।

এর আগে ১৯৯১ সালে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) ২৬তম সাধারণ অধিবেশনে এই মুক্ত গণমাধ্যম দিবসের বিষয়ে একটি সুপারিশ করা হয়। পরবর্তীতে ১৯৯৩ সালে সেই সুপারিশ মোতাবেক জাতিসংঘের সাধারণ সভায় বিশ্বব্যাপী এই মে মাসের ৩ তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়।

মূলত এরপর থেকে সারা বিশ্বের সকল গণমাধ্যম কর্মীরা এই দিবসটিকে নানা তাৎপর্যের মাধ্যমে পালন করতে থাকেন। এই দিনটিতে সাংবাদিকতার স্বাধীনতা এবং মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ করা হয়। তাছাড়া বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ নেওয়ার পাশাপাশি ত্যাগী সাংবাদিকদের স্মরণ এবং তাদের স্মৃতির প্রতি নানাভাবে সম্মান প্রদর্শন হয়।

এবারের এই মুক্ত গণমাধ্যম দিবসটি উপলক্ষে ইউনেস্কোর উদ্যোগে ইথোপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় তিন দিনব্যাপী একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বিশ্বের সকল দেশের মতো বাংলাদেশের সকল সংবাদ কর্মীরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে এই দিবসটি নানা তাৎপর্যের সঙ্গে পালনের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। একইসঙ্গে এই গণমাধ্যম সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের কর্মীরা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপন করবেন।

এদিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার (২ মে) জাতীয় প্রেসক্লাব ‘গণমাধ্যম চিত্র : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares
error: Alert: Content is protected !!