নারায়ণগঞ্জে ড্রেজার বেইজ ক্যাম্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নারায়ণগঞ্জ কথা : নারায়ণগঞ্জে ড্রেজার বেইজ ক্যাম্প ও বিশেষ পরিদর্শন জাহাজ ‘পরিদর্শী’ উদ্বোধন করেছেন প্রধনামন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার ( ৬ মে) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি নগরীর খানপুরের বরফল ঘাটে ‘ড্রেজার বেইজ ক্যাম্প’ ও ‘পরিদর্শী’ জাহাজের উদ্বোধন করেন তিনি।


এসময় বিআইডব্লিউটিএ’র ২০টি কাটার সাকশন ড্রেজার, ৮৩টি ড্রেজার সহায়ক জলযান, প্রশিক্ষণ জাহাজ ‘টিএস ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই), বিআইডব্লিউটিসির দুইটি উপকূলীয় যাত্রীবাহী জাহাজ ‘এমভি তাজউদ্দীন আহমদ’ এবং ‘এমভি আইভি রহমান’, পায়রা বন্দর কর্তৃপক্ষের ‘পায়রা আবাসন’ পুনর্বাসন কেন্দ্র এবং পাবনা, বরিশাল, রংপুর ও সিলেট মেরিন একাডেমির উদে¦াধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জের ড্রেজার বেইজ ক্যাম্পে উপস্থিত ছিলেন, বিআইডব্লিটিএ ঢাকার প্রধান প্রকৌশলী মো. আতাহার আলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রবিউল ইসলাম, মো. আইয়ুব আলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহনেওয়াজ কবির, বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, নির্বাহী প্রকৌশলী আব্দুর রাজ্জাক,তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ফয়সাল প্রমুখ।

প্রসঙ্গত, ড্রেজার ও তার সহায়ক জলযান পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য স্বাধীনতার পরে নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএ’র অধীন ছোট পরিসরে একটি ড্রেজার বেইজ ছিল। বর্তমান সরকারের আমলে ড্রেজার ও উহার সহায়ক জলযানসহ জনবল বৃদ্ধি পাওয়ায় উক্ত ড্রেজার বেইজটিতে কর্মকর্তা-কর্মচারিগণের বসার স্থান সংকুলান হচ্ছিলো না।এর প্রেক্ষিতে আলোচ্য প্রকল্পের আওতায় একই স্থানে ২৭৭৪.৫৭ লক্ষ টাকা ব্যয়ে আনুষঙ্গিক সুযোগ-সুবিধা ও স্থাপনাদিসহ নতুন একটি ড্রেজার বেইজ নির্মাণ করা হয়েছে, যার মধ্যে একটি ৪ তলা বিশিষ্ট অফিস ভবন, ৪ তলা বিশিষ্ট ডরমিটরি, ১টি ওয়ার্কসপ ও ১টি মসজিদসহ ১টি বার্নিং জেটি স্থাপন করা হয়েছে।

এছাড়া স্পেশাল ইন্সপেকশন ভেসেল ‘পরিদর্শী’ জাহাজটি দেশীয় জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ‘এফ এম সি ডকইয়ার্ড লিমিটেড’ এর ডকইয়ার্ডে নির্মাণ করা হয়েছে। জাহাজটি ডাবল বটম ক্যাটাম্যারান টাইপের ভেসেল। জাহাজটিতে জার্মানীর বিখ্যাত ইঞ্জিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ম্যান এর ৯০০ অশ্বক্ষমতা সম্পন্ন ২টি ইঞ্জিন ব্যবহৃত হয়েছে। এটিতে মোট ৩টি ডেক আছে। জাহাজটি অভ্যন্তরীণ নৌপথের ইন্সপেকশন কাজে ব্যবহারের জন্য সংগ্রহ করা হলেও জাহাজটি দ্বারা হাইড্রোগ্রাফিক সার্ভে, অভ্যন্তরীণ ও উপকূলীয় অঞ্চলের বিভিন্ন অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করাসহ দুর্যোগ মোকাবেলার কাজে ব্যবহার করা সম্ভব হবে।

Shares