বাংলাদেশ মহিলা পরিষদ নারায়নগঞ্জ জেলার উদ্যেগে প্রদীপ প্রজ্জলন ও আলোচনা সভা।

 

নারায়নগঞ্জ কথা : বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে প্রদীপ প্রজ্জলন ও আলোচনা সভা।

বুধবার ১০ মার্চ সন্ধ্যা ৬টায় জেলার সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে আলী আহমেদ চুনকা নগর মিলনায়তন ও পাঠাগার প্রাঙ্গনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক নারী দিবস, নারীর মানবাধিকার আন্দোলনের এক ঐতিহাসিক অর্জন। ১৮৫৭ সালে ৬ মার্চ নিউইয়র্কেও একটি সুচ কারখানায় নারী শ্রমিকরা মজুরি বৈষম্য দুর করা , ভোটাধিকার প্রদান, প্রসুতিকালীন ছুটি ও অমানবিক শ্রমমণ্টা কমিয়ে আনার দাবীতে আন্দোলন করে। এ আন্দোলন দিন দিন বেগবান হতে থাকে। এই প্রেক্ষিতে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত হয় আন্তজাতিক নারী সম্মেলনে জার্মান নারী নেত্রী ক্লারা সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিন পুরুষের পাশাপাশি নারীর সম-অধিকারের দাবী জোরালো করেন। ১৯১০ সালে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিনের নেতৃত্বে নারীরা আরো ঐক্যবদ্ধ হন এবং ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হতে থাকে ঐতিহাসিক সংগ্রামের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘর ১৯৮৪ সালে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষনা করা হয়।
সমতাপূর্ণ ভবিষ্যত গড়ার অঙ্গীকার এই শ্লোগানকে সামনে রেখে এ বছর দিবসটি পালন করা হচ্ছে। নারীর প্রতি সকল প্রকার সহিংসতা দূরীকরণ ও নিরাপত্তা নিশ্চিতকরন, বাল্যবিবাহ, নিরোধ আইনের (২০১৭) বিশেষ বিধান বাতিল করা, সংসদের সংরক্ষিত আসনের সরাসরি নির্বাচন, রাজনৈতিক দলের সকল পর্যায়ে নীতি নির্ধারণে ৩৩% -নারী প্রতিধিত্ব নিশ্চিতস কনন, নারী নীতির পূর্ণ বাস্তবায়ন সমাবেশে) এসব দাবী দ্রুত কার্যকরের জন্য সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতি জোর দাবী জানানো হয়।


প্রাদীপ প্রজ্জোলন ও সংক্ষিপ্ত আলোজনায় অংশ নেন জেলার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সহ-সাপতি আনজুমান আরা আকসির, সহ সভাপতি কৃষঞ ঘোষ, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক রহিমা খাতুন, সংগঠ সমপানক প্রতিকনা দাস, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম, আন্দোলন সম্পাদক শোভা সাহা, শিক্ষা ও সাংস্কৃতি সম্পাদক লায়লা ইয়াসমীন, প্রশিক্ষণ সম্পাদক তড়িতা সাহ এবং জেলা শহর ও পাড়া কমিটির সদস্যবৃন্দরা।

 

নারায়ণগঞ্জ কথা এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Shares